মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, সকাল ১১:০৫
শিরোনাম :
বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই আমরা বাংলাদেশ পেয়েছি – ড. হারুন অর রশিদ বিশ্বাস মুলাদীতে শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় খুলনায় স্বদেশ ইসলামী লাইফের বিশেষ উন্নয়ন সভা ঢাকা এঞ্জেল লায়ন্স ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন, খাদ্য ও মাস্ক বিতরন ৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বর্ষায় চাই সুস্থতা

লাইফস্টাইল ডেস্ক : ষড়ঋতুর মধ্যে বর্ষাকালের সৌন্দর্য চোখ আর মন জুড়িয়ে দেয়। গ্রীষ্মের তীব্র গরমের পড়ে আসে স্বস্তির বর্ষাকাল।
কিন্তু এই প্রশান্তির মাঝেও আছে উদ্বিগ্ন হওয়ার মতো কারণ। ঠাণ্ডা ও গরমের আবহাওয়া যে কাউকে অসুস্থ করে দিতে পারে। তাই বর্ষাকালে নিজেকে সুস্থ রাখার দিকে বাড়তি নজর দিতে হবে।

চিকিৎসকদের মতে, বর্ষাকালে সব রকম ব্যাকটেরিয়া খুব সক্রিয় হয়ে ওঠে। খাদ্য ও পানির দূষণের ফলে খুব অল্পসময়ের মধ্যে বিভিন্ন রোগে সংক্রমিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। কলেরা, টাইফয়েড, গ্যাস্ট্রোএন্টেরাইটিস , ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো ভয়াবহ পানিবাহিত রোগের জন্ম নেয়। তাই বলে কি বর্ষাকাল উপভোগ করতে পারবেন না? নিশ্চয়ই পারবেন, শুধু শরীরের প্রতি খেয়াল রাখতে হবে।

করনীয়-১

বৃষ্টিতে ভিজে গেলে বা ঠান্ডা আবহাওয়া থেকে বাড়িতে প্রবেশ করার পর গরম স্যুপ, ভেষজ চা পান করুন। অন্ত্রের স্বাস্থ্যকে উন্নত করতে রোজ টক দই খান। তৈলাক্ত ও ভাজা খাবার এড়িয়ে চলুন।

দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমান। অল্প ঘুম শরীরকে দুর্বল করে দিতে পারে। মশা কমাতে মশা মারার ঔষধ প্রয়োগ করুন। মশারি টাঙিয়ে ঘুমান। সবসময় মসকিউটো রিপেলেন্ট ব্যবহার করুন।

করনীয়-২

এই সময় আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী যুক্ত চা খেতে পারেন। এসব উপাদানে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা শরীরকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

বর্ষার সময় সর্দি, জ্বর এড়াতে প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। কারণ ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে জ্বর, সর্দি-কাশি ও বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। কমলা, পেয়ারা, টমেটো, সাইট্রাস ফল, আলু, ব্রোকলি এবং সবুজ শাকসবজি, কাঁচা মরিচ ও অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার মৌসুমী রোগ-ব্যাধির হাত থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

সুস্থ থাকতে প্রতিদিন ব্যায়াম করুন। বৃষ্টির কারণে যদি আপনি বাইরে বের হতে না পারেন তবে বাড়িতেই স্কোয়াট, পুশ-আপস্ ও ভিন্ন ধরনের ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ এবং যোগব্যায়াম করুন। এগুলি আপনার শরীরের রক্ত সঞ্চালনকে স্বাভাবিক রাখবে, মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাবে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

করনীয়-৩

বর্ষাকালে জীবাণু শরীরে দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই মেনে চলুন ব্যক্তিগত স্বাস্থ্যবিধি। খাবার আগে ভালো করে সাবান দিয়ে হাত ধোওয়া, বাইরে থেকে বাড়িতে প্রবেশ করার পর হাত, মুখ, পা পরিষ্কার রাখা, বিশুদ্ধ পানি পান করা, বাড়ির তৈরি খাবার খাওয়া, ইত্যাদি মেনে চলুন। অ্যান্টিব্যাকটেরিয়াল যুক্ত সাবান দিয়ে হাত ধুলে ডায়রিয়া রোগের সংক্রমণের হাত থেকে নিজেকে রক্ষা করা সম্ভব।

বাড়ির বাগান থেকে শুরু করে বাড়ির উঠোন ও বাড়ির ভেতর পরিষ্কার রাখবেন। বাড়ির চারিপাশকে জীবাণুমুক্ত করার জন্য ইনসেক্ট কিলার স্প্রে ছড়ান। তবেই আপনি ম্যালেরিয়া ও ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পাবেন।

নিজেকে ফিট রাখতে বেশি পানি পান করুন। কারণ পানি শরীরে থাকা ক্ষতিকারক উপাদানগুলো বের করে দিতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network