শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, দুপুর ১২:১৪
শিরোনাম :
বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই আমরা বাংলাদেশ পেয়েছি – ড. হারুন অর রশিদ বিশ্বাস মুলাদীতে শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় খুলনায় স্বদেশ ইসলামী লাইফের বিশেষ উন্নয়ন সভা ঢাকা এঞ্জেল লায়ন্স ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন, খাদ্য ও মাস্ক বিতরন ৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

চুল পড়ে যাওয়া রোধে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক : চুল পড়ে যাওয়ার কারণে মানুষের বাহ্যিক সৌন্দর্য কমতে থাকে। আর চুল পড়তে শুরু করলে তা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়ায়। তবে অস্বাস্থ্যকর জীবনযাপন ও দূষণের কারণে এই সমস্যা হতে পারে। এই চুল পড়া নিয়ে সমস্যায় ভুগছেন অনেকেই।
চুল পড়া বন্ধ করতে অনেকে বাজার থেকে নানারকম রাসায়নিক পণ্য কিনে ব্যবহার করেন। তবে এইসব সমস্যার জন্য রাসায়নিক পণ্য ব্যবহারের ফলে চুল পড়া কমে না, বরং চুল আরও পাতলা ও প্রাণহীন হয়ে যায়। চুল পড়া রোধে ব্যবহার করে দেখতে পারেন-

পেঁয়াজের রস
পেঁয়াজ চুলের বৃদ্ধির জন্য খুব কার্যকর। পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল পাওয়া যায়, যা চুল থেকে খুশকি কমায়। তাই চুল পড়া বন্ধ করতে নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করুন।

মেহেদি
মেহেদির রাঙা রং কার না পছন্দ! হাত সাজানোর পাশাপাশি এটি ব্যবহার করা যায় চুলেও। মেহেদি চুলের জন্য অত্যন্ত উপকারি। মেহেদি লাগালে চুল ঘন হয়, পাশাপাশি মেহেদি চুলকেও সুন্দর রঙ দেয়।

দই
দই খাওয়ার উপকারিতা জানেন নিশ্চয়ই। এই দই ব্যবহার করতে পারেন চুলের যত্নেও। চুলে দই ব্যবহার করলে চুল বাড়ে। চুলে দই ও মধু মিশিয়ে লাগান, কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ফলে চুলের দৈর্ঘ্য বাড়ে।

মেথি
মেথির বীজে নিকোটিনিক অ্যাসিড পাওয়া যায়, যা চুলের গোড়াকে শক্তিশালী করে। মেথির বীজে প্রচুর প্রোটিন পাওয়া যায়, প্রোটিন চুলের জন্য খুবই উপকারি। মেথির বীজ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে চুল ধুলে খুশকি কমে। এছাড়াও, মেথি চুল পড়া কমায়। মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখুন, তারপরে মেথি পিষে পেস্ট বানিয়ে নিন। তাতে এক চামচ নারিকেল তেল মেশান। এবার এই মিশ্রণটি চুলে লাগান। এরপরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এটি করলে চুল ঘন এবং চকচকে হয়।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network