শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, রাত ১২:৪৪

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক হলেন ড. মইনুল খান

আরিফুল হক তারেক ॥ ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক হলেন ড. মইনুল খান। ৩০ জুন ড. মইনুল খানসহ ৯জনকে বদলির প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তিনি ঢাকা পশ্চিমের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশানের দায়িত্ব পালন করছিলেন।

বরিশাল জেলার মুলাদী উপজেলার কৃতি সন্তান ড. মইনুল খান এর আগে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করেছিলেন।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের প্রায় পাঁচ বছর দায়িত্ব পালনের সময় কর ফাঁকি দিয়ে আনা গাড়ি ধরাসহ শুল্ক ফাঁকিবাজদের বিরুদ্ধে নানা অভিযানের কারণে বেশ সুনাম অর্জন করেছিলেন ড. মইনুল খান। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বিমানবন্দরে ৪৫ মন অবৈধ সোনা আটক, চট্টগ্রাম বন্দরে পাঁচ হাজার কোটি টাকার কোকেন আটক, স্থল বন্দরগুলোতে অন্যান্য অবৈধ পণ্য আটক হয় তার সময়েই।

ব্যবসায়ী মুসা বিন শমসেরের শুল্ক ফাঁকি দিয়ে আনা বিলাসবহুল গাড়ি আটকেও প্রধান ভূমিকা রেখেছিলেন ড. মইনুল খান। বিশ্ব ব্যাংক এবং ইউএনডিপির সাবেক কর্মকর্তাদের শুল্ক ফাঁকি দেওয়া গাড়ি আটক এবং তাদের বিরুদ্ধে মামলাও করা হয়েছিল তার সময়ে। আপন জুয়েলার্সে অভিযান চালিয়ে শুল্ক ফাঁকি দিয়ে আনা ১৫ মন সোনা আটক করেও আলোচিত ছিলেন মইনুল খান।

ড. মইনুল খান সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন পত্রিকায় উপ-সম্পাদকীয় কলাম, উপন্যাস ও টেলিভিশন নাটকও লিখেছেন। তার লেখা ভ্যাট ও কর ফাঁকি বিষয়ক বেশ কয়েকটি নাটক জনপ্রিয়তা অর্জন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রাক্তন ছাত্র ড. মইনুল খান বর্তমানে ঢাবি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অ্যালামনাই এসোসিয়েশনের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি গ্রিপস জাপান অ্যালামনাই এসোসিয়েশন অব বাংলাদেশ (গ্যাব) এর কার্যনির্বাহী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।

ড. মইনুল খান মুলাদী উপজেলার পৌরসভার ১নং ওয়ার্ডের সম্ভ্রান্ত পরিবারের জন্ম গ্রহণ করেন। তার ভাই মো. মাহবুব হোসেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

Developed by: NEXTZEN LIMITED